সুনির্দিষ্ট স্থাবর সম্পত্তির দখল পুনরুদ্ধার | 02

সুনির্দিষ্ট স্থাবর সম্পত্তির দখল পুনরুদ্ধার | 02

কোন ব্যক্তি যদি কোন সুনির্দিষ্ট স্থাবর সম্পত্তির দখলে থাকার অধিকারী হন (সাধারণত মালিক বা তার মাধ্যমে প্রাপ্ত)  তবে তিনি সেই সুনির্দিষ্ট স্থাবর সম্পত্তিটি দেওয়ানি কার্যবিধিতে বর্ণিত উপায়ে পুনরুদ্ধার করতে পারবেন। (ধারা – ০৮) দখল সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে যান।

কোন ব্যক্তি যদি যদি কোন স্থাবর সম্পত্তির দখলে (মালিক নয় এমন) থাকে এবং সেই দখলে আসা যদি বেআইনি না হয়, তখনে সেই ব্যক্তিকে তার মতের বিরুদ্ধে যদি সেই দখল থেকে বেআইনি ভাবে সরিয়ে দেওয়া হয় তবে সেই ব্যক্তি বা তার পক্ষে (তার অনুমতিতে) অন্য কোন ব্যক্তি ঐ পরের দখলদারের বিরুদ্ধে দখল পুনরুদ্ধারের জন্য মামলা করতে পারবে।

এই ধারা কোন ব্যক্তির সত্ত্ব পুনরুদ্ধারে বাধা হয়ে দাঁড়াবে না।
ধারা ৯ সরকাররে বিরুদ্ধে প্রযোজ্য হবে না।
এই ধারা থেকে কোন আপিল বা রিভিউ হবে না কিন্তু রিভিসন করা যাবে (U/S 115 of CPC)।
বেদখল হাবার ৬ মাসের মধ্যে এই ধারায় মামলা করতে হবে।
— (ধারা -৯)

দখল পুনরুদ্ধার

ধারাটি অবশ্যই একটু জটিল, তাই চলুন সহজ করে বুঝি। প্রথমেই ধরুন ক, খ’য়ের ঘর ভাড়া নিয়েছে, চুক্তিতে উল্লেখিত ১২ মাস থাকার পর খ বলল ঘরটি ছেড়ে দিতে, তবুও ক জোর করে আরো মাস তিনেক থাকল তখন খ দলবল নিয়ে ক’কে ঐ ঘর থেকে উচ্ছেদ করল। এবার ধার সহ বিষয়টা বোঝার চেষ্টা করি। ক’য়ের ঘর ভাড়া নেওয়া বৈধ, সুতরাং সে বৈধ উপায় ঘরে এসেছে কিন্তু সে ১২ মাস চুক্তি ভঙ্গ করে রয়ে গেছে, এখানে এই আইনের দেখার বিষয় হল সে কিভাবে দখলে এসেছে পরে যে চুক্তি ভঙ্গ করছে তার তার প্রধান বিবেচ্য বিষয় নয়। এখানে যদিও মালিকের তাকে উচ্ছেদের অধিকার আছে কিন্তু তা এমন নিজের হাতে না, আইনের মাধ্যমে তাকে আদালতে রিলিফ চাইতে হবে, সে যদি নিজে জোর পূর্বক সরিয়ে দেয় তবে সেটা বে আইনি, আর এর কথাই এখানে বলা হয়েছে। এমন অবস্থায় ক খ’য়ের বিরুদ্ধে দখল পুনরুদ্ধারের জন্য মামলা করতে পারবে।

এই ধারাটির মুল উদ্দেশ্য মানুষকে আইন নিজের হাতে তুলে নেওয়া থেকে বিরত রাখা।

এখন প্রশ্ন হল ধারা ৮ এবং ৯ এর মধ্যে পার্থক্য কি?
৮ ধারামতে সে তার মালিকানা সত্ত্বের মাধ্যমে মামলা করে, মালিকানা সত্ত্বের প্রমাণ ছাড়া সে মামলা করতে পারবে না অন্যদিকে ধারা ৯ মতে, বাদীকে মালিকানা সত্ত্ব নিয়ে চিন্তা করতে হয় না, সে যদি প্রমাণ করতে পারে স দখলে ছিল এবং মামলা করার ৬ মাসের মধ্যে তাকে বেআইনি ভাবে উচ্ছেদ করা হয়েছে তাহলেই হবে।

মন্তব্য: এই আইনের জন্যই হয়তো আইনজীবীদের কেউ বাড়ি ভাড়া দিতে চায় না।

Leave a Reply