সহজে আইন শিখি

দেওয়ানী কার্যবিধি, ১৯০৮ | Code of Civil Procedure,1908

12 weeks
All levels
58 lessons
5 quizzes
0 students

আইনের শিক্ষার্থীদের জন্য দেওয়ানী কার্যবিধি [Code of Civil Procedure] একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আইন, হোক সেটা ক্লাসের পরীক্ষা বা যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষা। কিন্তু এই আইনটি প্রক্রিয়াগত আইন বা Procedural Law হওয়াতে অনেকের কাছেই সহজে বোধগম্য হয় না আর বলাই বাহুল্য এই আইনে অসংখ্য ধারা, উপধারা, আদেশ, বিধি বিষয়টাকে আরও জটিল করে তোলে। বাস্তবিক ভাবে সব কিছু পড়া বা পড়ে মনেরাখা সম্ভব নয় তাই এই বিষয়টি একটু বেছে ও একটু বুঝে পড়তে হয়। আমরা আইন পাঠশালায় এই আইনটির গুরুত্বপূর্ণ ধারা, উপধারা, আদেশ ও বিধি গুলো বুঝে ও গুছিয়ে পড়ব যাতে করে সহজে বিষয়টি আয়ত্তে আনা যায়।

এই কোর্সটি কাদের জন্য

এই কোর্সটি সেই সব মানুষের জন্য যারা

  • সহজ ভাষায় শিখতে চায়।
  • অহেতুক জটিলতা পরিহার করে মূল কথাগুলো সহজে বুঝতে চায়।
  • সহজে আইনটি বুঝতে চায়।
  • কোন প্রতিযোগিতা মূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন।
  • বার কাউন্সিলের পরীক্ষার প্রস্তুতির জন্য।
  • জুডিশয়ারির পরীক্ষার প্রস্তুতির জন্য।
  • প্রাকটিক্যাল লাইফে কাজ করতে গিয়ে যাদের কিছু বেসিক যায়গায় সমস্যা হচ্ছে।
  • যাদের সহজে মুখস্থ হয় না।
  • যারা সূক্ষ্ম পার্থক্য যেগুলো কনফিউর্জড করে সেগুলো ধরতে চায়।
  • যারা আইনে ছাত্র হওয়া সত্ত্বেও আইনের সাথে একটু দুরত্ব তৈরি হয়েছে।
  • অফিস, আদালতে বা চেম্বারে কাজ করছেন বা যার এই আইনটি জানা প্রয়োজন।
  • যে কোন আইনের ছাত্র বা আইনের প্রতি আগ্রহী ব্যক্তির জন্য।

তবে, এই কোর্সটি তাদের জন্য নয় যারা লাইন বাই লাইন বিস্তারিত জানতে চান বা যারা কেইস রেফারেন্স খুজছেণ।

প্রাথমিক ভাবে এই আইনের অহেতুক জটিলতা বাদ দিয়ে সহজ প্রচলিত বাংলা ভাষায় আমাদের টিউটোরিয়ালগুলো করা হয়েছে। রয়েছে প্রয়োজনীয় উদাহরণ ও আলোচনা। মনে রাখার টিপস ও ট্রিকস্।

কেন আমাদের এই কোর্সটি করবেন

অন্য বইগুলোতে যখন কঠিন আইনি ভাষায় লেখা হয়েছে তখন আমরা সাধারনের বোধগম্য করে লিখেছি। অন্য বইয়ে যখন পৃষ্ঠা বাড়িয়ে বইয়ের দাম বাড়াতে ব্যস্ত তখন আমরা শুধু আপনার প্রয়োজনের কথা চিন্তা করেছি। অন্যথায় যেখানে মুখস্থর উপর জোর দেয় আমরা সেখানে বুঝে পড়ার উপর জোর দেই।

অন্য বইগুলো তাদের কোচিং ব্যবসার কথা চিন্তা করে লেখা তাই শুধুমাত্র তাদের বই পড়ে বুঝে ওঠা মুশকিল, তারা চায় আপনি বইয়ে অনেক কিছু দেখে ভড়কে তাদের কাছে যান এবং তারা তখন সংক্ষিপ্ত আকার চুম্বুক অংশ আপনাকে পড়িয়ে আপনার উপকার করবে(!) তাই তারা কখনই কোচিং-এ যা পড়ায় তা বইতে দেয় না বা দিলেও এমন ভাবে মিক্স করে দেয় যাতে আপনি ধরতে না পারেন। কিন্তু আমরা সেই এপ্রোচে যাই নি, আপনি নিজে মূল আইন আর আমাদের লেকচার গুলো নিয়ে পড়লেই সফল হবেন ইনশাল্লাহ।

সর্তকতা:

কোন কোন বিষয় এখানে কিভাবে আলোচনা করা হয়েছে তা নিচের লিস্ট থেকে দেখে নিন।
এই লেকচার / টিউটোরিয়াল গুলো পড়ার সময় অবশ্যই আপনাকে মূল আইন সাথে রাখতে হবে।
আমরা মূল আইনের বিকল্প নই, সহযোগী মাত্র।

যে সব বিষয় আলোচনা করা হয়েছে:

বি. দ্র: এই আইনটি অনেক বড় হওয়ায় সকল বিষয় আলোচনা করা বা বিস্তারিত লিখে ৩ বা ৪ মাসের মধ্যেও কোর্সটি শেষ করা সম্ভব নয়। সাধারণত বিশ্ববিদ্যালয়ে এই বিষয়টি এক বছর বা তার অধিক সময় নিয়ে পড়ানো হয় এবং সেক্ষেত্রেও এই আইনটি শেষ করা সম্ভব হয় না। তাই আমরা এই আইনের গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করেছি (বোল্ড করা বিষয়) , প্রয়োজনীয়  বিষয়গুলো সহজ বাংলায় সংক্ষিপ্ত আকারে দেওয়া আছে (আন্ডার লাইন করা বিষয়গুলো) এবং অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ বিষয়গুলো সহজ বাংলা সারমর্ম দেওয়া হয়েছে, এবং যে সব বিষয় বুঝতে প্রয়োজন নেই বলে আমাদের মনে হয়েছে বা পরীক্ষায় আসবেনা বলে মনে হয়েছে সেগুলোকে বাদ দেওয়া হয়েছে। অহেতুক কোন বিষয় দিয়ে রেখে বিষয়টা আমারা জটিল করতে চাইনি। আমরা চাই আপনারা অল্প পড়ুন কিন্তু বুঝে পড়ুন এবং যা পড়বেন তা যেন পরীক্ষার হলে বা বাস্তবিক ক্ষেত্রে কাজে লাগাতে পারেন।

Please e-mail: AinPathshala@gmail.com if needed

পাঠ প্রক্রিয়া:

১। মূল আইন সাথে নিয়ে পড়ুন

মূল আইনের কোন বিকল্প নেই। মূল আইন সাথে রেখে এই টিউটোরিয়ালগুলোর সাহায্য নিয়ে বুঝতে হবে। শুধুমাত্র এই টিউটোরিয়ালের উপর নির্ভর করা যাবে না।

২। ফোরামে অবহিত করুন

আপনি মূল আইন সাথে নিয়ে এই টিউটোরিয়াল পড়ার পরও যদি আপনার মনে হয় যে বিষয়টা আপনি বুঝতে পারছেন না বা আরও একটু সাহায্য দরকার আমাদের ফোরাম সিস্টেমে আপনার বিষয়টা গুছিয়ে লিখুন। আপনারা যারা এই কোর্সে আছেন তারা মিলে বোঝার ও বুঝানোর চেষ্টা করুন। একে অপরকে সাহায্য করুন ও নিজের কনসেপ্ট ক্লিয়ার করুন। যে বা যারা সবচেয়ে বেশি সহযোগিতা করবে তার জন্য থাকছে বিশেষ উপহার।

৩। ইনিসট্রাক্টরের সরাসরি সাহায্য

ফোরামে যদি সিতার্থরা সহযোগিতা করার পরও না বোঝেন তবে আমরা আপনাকে বিষয়টা বুঝিয়ে দিব, প্রয়োজনে, Youtube Video করে আপনাদের বোঝানো হবে বা Zoom একটি একটি বিষয় করে বোঝানো হবে।

কোর্সটিতে ইনরোর্লড তে দয়া করে এই লিংকটিতে ক্লিক করুন।

×
×

Cart

Main Content